Coronavirus India Live Updates: ৩০ জুন পর্যন্ত সব যাত্রীবাহী ট্রেন বাতিল করল রেল, ফেরৎ দেওয়া হবে টিকিটের মূল্য

This article has been copied from "www.bengali.indianexpress.com"

কেন্দ্রীয় পরিসংখ্যান অনুসারে, করোনা অ্যাকটিভ রয়েছেন ৪৯,২১৯ জন ও সুস্থ হয়ে উঠেছেন ২৬,২৩৪ জন। সংক্রমণের জেরে এ দেশে মৃত্যু হয়েছে ২,৫৪৯ জনের। 

৩০ জুন পর্যন্ত সব যাত্রীবাহী ট্রেন বাতিল করল রেল। তবে ফেরৎ দেওয়া হবে টিকিটের মূল্য। শুধু শ্রমিক স্পেশাল ট্রেন চলবে। বৃহস্পতিবার এই ঘোষণা করে রেলমন্ত্রক। দেশে আরও তীব্র করোনার প্রকোপ। একদিনে করোনা সংক্রমিত ৩,৫০০ জন। ভারতে কোভিড-১৯ পজিটিভের সংখ্যা ৭০,০০৩ জন। কেন্দ্রীয় পরিসংখ্যান অনুসারে, করোনা অ্যাকটিভ রয়েছেন ৪৯,২১৯ জন ও সুস্থ হয়ে উঠেছেন ২৬,২৩৪ জন। 

সংক্রমণের জেরে এ দেশে মৃত্যু হয়েছে ২,৫৪৯ জনের। স্বরাষ্ট্রমন্ত্রক গাইডলাইন প্রকাশ করে জানিয়েছে যে, বাড়ি থেকে কাজ করাকালীন মন্ত্রকের কোনও কর্মী কোনও তথ্যপ্রকাশ করতে পারবেন না। এদিকে করোনা আবহে ২০ লক্ষ কোটি টাকার বিশেষ আর্থিক প্যাকেজের প্রথম পর্যায়ের (১৫টি ঘোষণা) বিশদ ব্যাখ্যা দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানিয়েছেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য মোট ৬টি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 

ইপিএফ ১২ শতাংশের বদলে ১০ শতাংশ কাটা হবে। যাঁরা বেতনভোগী নন, তাঁদের হাতে যাতে বেশি নগদ থাকে, সে কারণে টিডিএস ও টিসিএস উভয় ক্ষেত্রেই বর্তমান হার থেকে ২৫ শতাংশ কম অর্থ কেটে নেওয়ার কথা বলা হয়েছে।

বাংলায় করোনা অ্যাকটিভ কেসের সংখ্যা বেড়ে হয়েছে ১৩৮১। রাজ্য়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২,২৯০। করোনা মুক্ত হয়েছেন ৭০২ জন। বাংলায় করোনায় মৃত বেড়ে হয়েছে ১৩৫। করোনা আবহে কেন্দ্রের ‘আত্মনির্ভর ভারত অভিযান’ আর্থিক প্যাকেজের পাল্টা বাংলায় ‘দূরন্ত বৈপ্লবিক কর্মসূচি’ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি গতবারের তুলনায় এবার উৎসব অ্যাডহক বোনাসের পরিমাণ বাড়ানোর কথাও ঘোষণা করছেন তিনি।

পৃথিবীজুড়ে ৪০ লাখের বেশি মানুষ করোনা সংক্রমিত। মৃত প্রায় ৩ লক্ষ। আমেরিকায়করোনার জেরে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮৩,৩৫৬ জন।
Source of the Article "https://bengali.indianexpress.com/general-news/coronavirus-lockdown-in-india-bengal-kolkata-covid19-death-toll-narendra-modi-mamata-banerjee-14th-may-2020-live-updates-221839/"